পরিচিতি
Array
(
    [0] => stdClass Object
        (
            [id] => 1
            [menu_id] => 2
            [submenu_id] => 1
            [page_title] => পরিচিতি
            [page_content] =>    

শ্রী প্রণয় ভার্মা
বাংলাদেশে ভারতীয় হাই কমিশনার

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী প্রণয় ভার্মা ২১ সেপ্টেম্বর ২০২২-এ যোগদান করেন।

তিনি ১৯৯৪ সালে ভারতীয় ফরেন সার্ভিসে যোগদান করেন এবং হংকং, সান ফ্রান্সিসকো, বেইজিং, কাঠমান্ডু, ওয়াশিংটন ডিসি ও হ্যানয়ে কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন।

ঢাকায় আসার পূর্বে হাই কমিশনার ভার্মা ২০১৯ সালের জুলাই থেকে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইতিপূর্বে, তিনি জুন ২০১৭ থেকে জুলাই ২০১৯ পর্যন্ত নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব এশিয়া বিভাগে যুগ্ম সচিব পদে অধিষ্ঠিত ছিলেন; এবং অক্টোবর ২০১৪ থেকে জুন ২০১৭ পর্যন্ত মুম্বাইয়ের পরমাণু শক্তি বিভাগের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক যুগ্ম সচিবও ছিলেন। তিনি ২০০৯-২০১০ সময়কালে পররাষ্ট্র সচিবের স্টাফ অফিসার এবং ক্লাইমেট চেইঞ্জ নেগোসিয়েশনের ডিরেক্টর ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রণয় ভার্মা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক সম্পন্ন করেছেন। এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মিডলবেরি ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ভারতীয় ফরেন সার্ভিসে যোগদানের আগে তিনি ভারতের ইস্পাত উৎপাদনকারী কোম্পানি, টাটা স্টিলের একজন স্নাতক প্রশিক্ষণার্থী হিসাবে তাঁর পেশাদার কর্মজীবন শুরু করেছিলেন।

তাঁর ও তাঁর স্ত্রী মনুর এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

***

[page_title1] => Profile [page_content1] =>

Mr. Pranay Verma
High Commissioner of India to Bangladesh

Mr. Pranay Verma assumed the office of the High Commissioner of India to Bangladesh on 21 September 2022.

He joined the Indian Foreign Service in 1994 and has held diplomatic assignments in Hong Kong, San Francisco, Beijing, Kathmandu, Washington DC and Hanoi.

Before arriving in Dhaka, High Commissioner Verma served as the Ambassador of India to Vietnam since July 2019.

Earlier, he held the position of Joint Secretary of the East Asia Division at the Ministry of External Affairs in New Delhi from June 2017 to July 2019; and of Joint Secretary for External Relations at the Department of Atomic Energy in Mumbai from October 2014 to June 2017. He served as Staff Officer to Foreign Secretary and Director in-charge of climate change negotiations during 2009-2010.

Pranay Verma has a Bachelor’s degree in Mechanical Engineering. He also holds a Master’s degree from the Middlebury Institute of International Studies, U.S. Before joining the Indian Foreign Service, he started his professional career as a Graduate Trainee at India’s steel manufacturing company, Tata Steel.

He and his wife Manu have a son and a daughter.

***

[page_links] => [pdf_file] => [innerpage] => 0 [new_button] => 0 [orig_image] => [thumb_image] => [popup_image] => [orderdate] => [order_id] => 5 [status] => 1 [modifieddate] => 2020-10-08 00:00:00 [createddate] => 2017-12-08 12:55:14 ) )