Foundation Stone Laying Ceremony’ for Keraniganj, Dhaka IT/Hi-Tech Park সংবাদ বিজ্ঞপ্তি

কেরানীগঞ্জ, ঢাকা আইটি/হাই-টেক পার্কের 'ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠান'

ভারতীয় হাই কমিশন

ঢাকা

প্রেস রিলিজ

কেরানীগঞ্জ, ঢাকা আইটি/হাই-টেক পার্কের 'ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠান'

গত ১২ এপ্রিল ২০২২, কেরাণীগঞ্জের, ঢাকা আইটি/হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠান হয়। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জ্বালানি, বিদ্যুৎ ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ। ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

২. ফলক উন্মোচনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয় এরপর সকল বিশিষ্ট ব্যক্তিরা চারা রোপণ করেন। কেরানীগঞ্জের এই আইটি/হাই-টেক পার্কটি হলো আরো বারোটি আইটি/হাই-টেক পার্কের মধ্যে একটি যা বাংলাদেশকে দেওয়া ভারত সরকারের লাইন অফ ক্রেডিটের অর্থায়নে নির্মিত।

৩. ভারতের হাইকমিশনার তার বক্তব্যে উল্লেখ করেন যে প্রকল্পের মূল্য ও সংখ্যার দিক থেকে বাংলাদেশ শুধু ভারতের বৃহত্তম উন্নয়ন সহযোগী অংশীদার নয়, এই ১২টি আইটি/হাই-টেক পার্ক প্রকল্পটি বাংলাদেশের আইসিটি সেক্টরের বৃহত্তম প্রকল্পও। এই প্রকল্পটি আইসিটি সেক্টরে ভারত-বাংলাদেশের সহযোগিতায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং বাংলাদেশে আইটি/আইটিইএস শিল্পের প্রচারে অগ্রণী ভূমিকা রাখবে, স্ট্যান্ডার্ড আইটি/আইটিইএস/বিপিও হাব প্রতিষ্ঠা করা এবং ইন্টারনেট অফ থিংস, মেশিন লার্নিং, রোবোটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, বর্ধিত বাস্তবতা এবং অন্যান্য উন্নত বিষয়ের মতো নতুন এবং উদীয়মান প্রযুক্তিতে সক্ষমতা তৈরি করা। একটি দক্ষ শ্রমশক্তি তৈরি করবে যা বৃহত্তর প্রবৃদ্ধি ও উন্নয়নে অবদান রাখবে।

৪. এই ১২টি আইটি/হাই-টেক পার্কগুলি গ্রীন বিল্ডিংএ নির্মিত হবে, যা হবে শক্তি সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব। নকশাটি বাংলাদেশের জাতীয় ফুল শাপলা থেকে অনুপ্রাণিত করা হয়েছে।

ঢাকা

১৩ এপ্রিল ২০২২