3rd India-Bangladesh Joint Committee Meeting on Peaceful Uses of Nuclear Energy সংবাদ বিজ্ঞপ্তি

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিয়ে ভারত-বাংলাদেশ যৌথ কমিটির তৃতীয় বৈঠক

ভারতীয়হাইকমিশন

ঢাকা

 প্রেসবিজ্ঞপ্তি

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিয়ে ভারত-বাংলাদেশ যৌথ কমিটির তৃতীয় বৈঠক

১১-১২ মে ২০২২

  ১১-১২ মে ২০২২ তারিখে ঢাকায় পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার সম্পর্কিত যৌথ কমিটির সভা অনুষ্ঠিত হয়। ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন শ্রী রণজিৎ কুমার, চেয়ারম্যান উপদেষ্টা পরিষদ, জিসিএনইপি এবং প্রধান, এনসিপিডব্লিউ, ডিএই এবং বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন মো আলী হোসেন, অতিরিক্ত সচিব (এনপি), বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

২. রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে চলমান সহযোগিতায় উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করেছে এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বর্তমানে নিয়োজিত ভারতীয় বিশেষজ্ঞরা যে সেবা দিচ্ছেন তার জন্য বাংলাদেশের পক্ষ কৃতজ্ঞতা প্রকাশ করেছে। উভয় পক্ষই ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগে সহযোগিতার জন্য তাদের ইচ্ছার কথা জানিয়েছে।

৩. বৈঠকটি ফলপ্রসূ ছিল এবং স্বাস্থ্য, কৃষি, জল বিশুদ্ধকরণ এবং সক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ ইত্যাদি ক্ষেত্রে পারমাণবিক শক্তি প্রয়োগের শান্তিপূর্ণ ব্যবহারে আমাদের দ্বিপাক্ষিক সহযোগিতার সম্পূর্ণ অংশকে কভার করে।

ঢাকা
১৩মে২০২২