Photo Gallery ফটো গ্যালারি

মাননীয় বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রী শ্রী সুরেশ প্রভুর বাংলাদেশ সফর

ভারতের মাননীয় বাণিজ্য, শিল্প এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী শ্রী সুরেশ প্রভু ২৪-২৮ সেপ্টেম্বর ২০১৮ এক রাষ্ট্রীয় সফরে ঢাকা পৌঁছেন। বাংলাদেশের মাননীয় বাণিজ্যমন্ত্রী জনাব তোফায়েল আহমেদ তাঁকেআন্তরিক অভ্যর্থনা জানান। বাংলাদেশের বাণিজ্যমন্ত্রীর আমন্ত্রণে ভোলা সফর দিয়ে শ্রী সুরেশ প্রভু তাঁর কর্মসূচি শুরু করেন। তিনি দু’দেশের মধ্যকার সভ্যতাগত সম্পর্ক ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণকরেন। তিনি গত কয়েক বছরে অসাধারণ অগ্রগতি অর্জনের করায় বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গ্রামীণ উন্নয়নের ক্ষেত্রে অগ্রগতির জন্য বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান। মন্ত্রী ভোলায়বাংলাবাজারে মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করেন। সন্ধ্যায় বাণিজ্য, শিল্প এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় ভারত-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক বিষয়েবক্তব্য দেন। সভায় বাংলাদেশের মাননীয় বাণিজ্য মন্ত্রী জনাব তোফায়েল আহমেদও বক্তব্য রাখেন।

বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনে মাননীয় বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রী শ্রী সুরেশ প্রভুর সাথে বাণিজ্য, বিনিয়োগ ও যোগাযোগ বিষয়ে বাংলাদেশের মাননীয় বাণিজ্যমন্ত্রী জনাব তোফায়েল আহমেদএর সঙ্গে প্রতিনিধি পর্যায়ের সফল বৈঠক অনুষ্ঠিত হয়।

পরে মাননীয় মন্ত্রী বাংলাদেশের মাননীয় বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী জনাব এ কে এম শাহজাহান কামালের সাথে সাক্ষাৎ করেন।

২৬ সেপ্টেম্বর ২০১৮ সন্ধ্যায় মাননীয় মন্ত্রীর সম্মানে হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করেন। এতে বাংলাদেশ সরকারের মন্ত্রী, রাজনৈতিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশে চলমান সফরের অংশ হিসেবে ভারতের মাননীয় বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রী শ্রী সুরেশ প্রভু ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবনে (বঙ্গবন্ধু জাদুঘর) তাঁরপ্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

বাংলাদেশের মাননীয় বাণিজ্যমন্ত্রী জনাব তোফায়েল আহমেদের আমন্ত্রনে সফররত ভারতের বাণিজ্য ও শিল্প এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী শ্রী সুরেশ প্রভু বাংলাদেশের গাজীপুরে অবস্থিত স্কয়ারফার্মাসিউটিক্যালস গ্রুপের কারখানায় উৎপাদন ব্যবস্থা পরিদর্শন করেন। এই কোম্পানি ভারত থেকে এপিআই, প্যাকেজিং উপাদান এবং যন্ত্রপাতি আমদানি করে। মাননীয় মন্ত্রী ওই কারখানায় কর্মরত ভারতীয়ব্যবস্থাপকের সঙ্গে সাক্ষাত এবং মতবিনিময় করেন।