হাই কমিশনারের চাঁদপুর সফর Events

হাই কমিশনারের চাঁদপুর সফর

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

হাই কমিশনারের চাঁদপুর সফর

            ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা ০৫ অক্টোবর ২০১৮ চাঁদপুর সফর করেন।

২.         হাই কমিশনার চাঁদপুরের ফরক্কাবাদ ডিগ্রী কলেজের ‘মহাত্মা গান্ধী ভবন’ নামক নবনির্মিত একাডেমিক ভবন উদ্বোধনের মাধ্যমে তাঁর সফরের সূচনা করেন। সম্পূর্ণ ভারত সরকারের অর্থায়নে ১.০৮ কোটি টাকা ব্যয়ে এক তলাবিশিষ্ট এই ভবনটি নির্মিত হয়েছে এবং ভবিষ্যতে ভবনটিতে আরও তিনতলা যুক্ত করার সুবিধা রাখা হয়েছে। ভারতের মাননীয় বিদেশমন্ত্রী শ্রীমতি সুষমা স্বরাজ ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশ সফরকালে এই প্রকল্পের উদ্বোধন করেন। চাঁদপুরের গ্রামীণ সম্প্রদায়ের উচ্চশিক্ষায় এই ভবনটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। ভবন উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষার্থী, অভিভাবকগণ, গ্রামবাসী, স্থানীয় নেতৃবৃন্দ ও মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও ফরক্কাবাদ ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি শ্রী সুজিত রায় নন্দী এবং কলেজের অধ্যক্ষ জনাব মো. হাসান খান উপস্থিত ছিলেন।

৩.         এরপর হাই কমিশনার চাঁদপুর-৩ আসনের মাননীয় সাংসদ ডা. দীপু মণির আয়োজনে মধ্যাহ্নভোজে যোগ দেন এবং সেখানে তিনি স্থানীয় মানুষের সাথে মতবিনিময় করেন। পরে তিনি ডা. দীপু মণির উপস্থিতিতে চাঁদপুর শ্রী রামকৃষ্ণ আশ্রমে দু’টি বহুতল ভবন উদ্বোধন করেন, যাতে রয়েছে ছাত্রাবাস, দাতব্য চিকিৎসালয় এবং গ্রন্থাগার। এটি স্থানীয় জনগণের উপকারে আসবে। তিনি ডা. দীপু মণির সঙ্গে চাঁদপুর অযাচক আশ্রম পরিদর্শন করেন এবং আশ্রমের অধিবাসী ও ভক্তদের সাথে কথা বলেন। চাঁদপুরের পুরাতন আদালতপাড়ায় জন্মগ্রহণকারী অখণ্ডমণ্ডলেশ্বর শ্রী শ্রীমৎ স্বামী স্বরূপানন্দ পরমহংস দেব অভাবী, দরিদ্র ও অসুস্থ মানুষের সেবায় মানবিক ও ধর্মীয় প্রতিষ্ঠান অযাচক আশ্রম প্রতিষ্ঠা করেন।

৪.         মাননীয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ও চাঁদপুর-২ আসনের সাংসদ জনাব মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আয়োজিত নৈশভোজে অংশগ্রহণের মাধ্যমে সফর শেষ হয়। হাই কমিশনার একটি বিশাল জনসমাবেশেও বক্তব্য রাখেন এবং অভ্যর্থনা অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার স্থানীয় লোকজনের সাথে দেখা করে বাংলাদেশের গ্রামীণ এলাকাসমূহের আর্থ-সামাজিক উন্নয়ন বিষয়ে মতবিনিময় করেন।

 চাঁদপুর

০৫ অক্টোবর ২০১৮

****