বাণী আমাদের সম্পর্কে

বাণী

ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে আপনাদের স্বাগতম। ২০১৯ সালের মার্চ মাসে আমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে ভারতীয় হাই কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করি। নতুনতর দায়িত্ব নিয়ে দ্বিতীয়বারের মত বাংলাদেশে আসতে পেরে আমি আনন্দিত।

ভারত ও বাংলাদেশ অভিন্ন সংস্কৃতি, সভ্যতা ও আর্থ-সামাজিক বন্ধনে আবদ্ধ। দুই দেশের শহীদদের আত্মত্যাগের ভিত্তিতে রচিত আমাদের সম্পর্ক ইতিহাসে অনন্য। আমাদের বহুমাত্রিক এবং প্রসার্যমাণ সম্পর্কে এই অভিন্নতা প্রতিফলিত হয়।

গত কয়েক বছরে ভারত ও বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক পূর্বাপেক্ষা সম্প্রসারণের ক্ষেত্রে অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে। নিরাপত্তা ওসীমান্ত ব্যবস্থাপনা, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, মহাকাশ, উন্নয়ন প্রকল্প, সংস্কৃতি ও মানুষে-মানুষে সম্পর্ক সবদিকেই এসম্পর্কের দীপ্তি প্রকাশিত হচ্ছে। “ভারত-বাংলাদেশ সম্পর্ক ভ্রাতৃত্ববোধ এবং সার্বভৌমত্ব, সমতা, বিশ্বাস এবং সমঝোতার ভিত্তিতে রচিত যা কিনা যেকোন কৌশলগত সম্পর্কের ঊর্ধ্বে”- ২০১৭ সালের এপ্রিলে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে আমাদের দুই প্রধানমন্ত্রীরএই যৌথ বক্তব্যেই ভারত-বাংলাদেশ সম্পর্কের পূর্ণাঙ্গ ধারণা মিলে।

আমি আপনাদের সহযোগিতা কামনা করছি যা আমাদের দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে বিদ্যমান সুদৃঢ় সম্পর্ক আরও জোরদার করতে কাজ করার জন্য আমার সহায়ক হবে।