FAQs ভিসা সেবাসমূহ

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন

প্রশ্ন: আমি কী ভাবে ভারতীয় ভিসার জন্য আবেদন করতে পারি?

উত্তর: আপনাকে একটি অনলাইন ভিসা আবেদন ফর্ম পূরণ করে তার প্রিন্টেড কপির সঙ্গে পাসপোর্ট ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে জমা দিতে হবে। ইমেইলের ফর্ম মাধ্যমে গ্রহণযোগ্য নয়,আবেদনকারীকে নিজে উপস্থিত থেকে আবেদন ফর্ম জমা দিতে হবে।

প্রশ্ন: আমি কোথায় ভিসা আবেদন ফর্ম জমা দিতে পারি? আমি কি সরাসরি ভারতীয় হাই কমিশনে ফর্ম জমা দিতে পারি?

উত্তর: ভিসার আবেদন গ্রহণ এবং পাসপোর্ট প্রদানের সম্পূর্ণ দায়িত্ব ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের উপর ন্যাস্ত, যা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কর্তৃক পরিচালিত। সকল ভিসা আবেদন ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে জমা দিতে হবে। ভারতীয়হাই কমিশন সরাসরি কোন আবেদন ফর্ম জমা নেয় না।

প্রশ্ন : ভিসা ফি হিসাবে আমাকে কত টাকা জমা দিতে হবে? অতিরিক্ত কোন টাকা কি জমা দিতে হয়?

উত্তর: বাংলাদেশীদের জন্য ভারত সরকার কর্তৃক কোনো ভিসা ফি নেয়া হয় না। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র নামমাত্র ৮০০ টাকা প্রক্রিয়াকরণ ফি নিয়ে থাকে। অতিরিক্ত কোন ফি নেয়া হয় না।

প্রশ্ন : কীভাবে জানবো কোন ধরণের ভিসার জন্য আমি আবেদন করব?

উত্তর: কোন ধরণের ভিসার জন্য আবেদন করবেন তা নির্ভর করে আপনার ভ্রমণের উদ্দেশ্যের উপর। অনুগ্রহ করে আপনার ভিসার ধরণ নিশ্চিত করার জন্য ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের ওয়েবসাইটে নির্দেশনাগুলো  সতর্কতার সাথেপড়ুন।

প্রশ্ন : আবেদন ফর্ম জমাদানের জন্য কি অনলাইন অ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন?

উত্তর: সব ধরণের ভিসা আবেদন পূর্ব নির্ধারিত অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই সরাসরি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে জমা দেয়া যাবে।

প্রশ্ন : আমি আবেদন পত্র জমা দিয়েছি কিন্তু আমাকে জরুরিভিত্তিতে সফরে যেতে হবে। আমি কি রশিদে উল্লিখিত তারিখের পূর্বে ভিসা পেতে পারি।

উত্তর: ভিসা আবেদনের জন্য ন্যূনতম প্রক্রিয়াকরণ সময়ের প্রয়োজন। তাই আবেদনকারীকে অনুরোধ করা হচ্ছে এই বিষয়টি মাথায় রেখে ভ্রমণ পরিকল্পনা করতে। আপনার ভিসার ধরণের উপর নির্ভর করে ভিসা প্রক্রিয়া সম্পন্ন হতে ৫-১০ কার্যদিবসের প্রয়োজন হয়।

প্রশ্ন : আমার ভিসার অবস্থা সম্পর্কে জানতে আমি কার সাথে যোগাযোগ করতে পারি?