পরিচিতি আমাদের সম্পর্কে

পরিচিতি

মাননীয় শ্রী হর্ষ বর্ধন শ্রিংলার জীবন বৃত্তান্ত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার

মাননীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা পেশাদার কূটনীতিক এবং ইন্ডিয়ান ফরেন সার্ভিসের সদস্য।

৩৩ বছরের কূটনৈতিক জীবনে হাই কমিশনার শ্রিংলা নয়াদিল্লি এবং পৃথিবীর আরও অন্যান্য দেশে বিভিন্নপদে কর্মরত ছিলেন। বাংলাদেশে আসার পূর্বে তিনি থাইল্যান্ডে ভারতের রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালনকরেন। এছাড়াও তিনি ফ্রান্স (ইউনেস্কো), যুক্তরাষ্ট্র (জাতিসংঘ, নিউইয়র্ক); ভিয়েতনাম (হ্যানয় এবং হো চিমিন সিটি), ইসরাইল এবং দক্ষিণ আফ্রিকা (ডারবান)সহ ভারতীয় বিভিন্ন মিশনে কর্মরত ছিলেন।

হাই কমিশনার শ্রিংলা নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ, শ্রীলংকা, মায়ানমার ও মালদ্বীপের যুগ্ম-সচিব (মহাপরিচালক) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মন্ত্রণালয়ে জাতিসংঘের রাজনৈতিক ও সার্কবিভাগেরও নেতৃত্ব দেন। পূর্বে তিনি নেপাল ও ভুটান সংশ্লিষ্ট নর্দান ডিভিশনের পরিচালক এবং ইউরোপওয়েস্ট ডিভিশনের একজন উপ-সচিব হিসেবে কাজ করেন।

শ্রী শ্রিংলা দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেনস কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং ইন্ডিয়ান ফরেনসার্ভিসে যোগদানের পূর্বে ভারতের কর্পোরেট এবং পাবলিক সেক্টরেও কর্মরত ছিলেন। তিনি নিউইয়র্কেরকলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিরোধ নিরসনের উপর একটি কোর্স সম্পন্ন করেন এবং যার উপর তিনি একটিইন্টারন্যাশনাল পেপারও প্রকাশ করেন। তাঁর অর্থনৈতিক কূটনীতি এবং ভারতীয় অভিবাসীদের উপর একটিপেপার প্রকাশিত হয়েছে।

শ্রী শ্রিংলা হিন্দি এবং ইংরেজি ছাড়াও ফ্রেঞ্চ, ভিয়েতনামি, নেপালি ভাষায়ও পারদর্শী। তাঁর স্ত্রীর শ্রীমতী হেমালশ্রিংলা এবং তাঁদের একটিমাত্র পুত্র সন্তান রয়েছে।

****