সড়ক সংযোগ যোগাযোগ ও ভ্রমণ

সড়ক সংযোগ

সড়কপথ

ভারত ও বাংলাদেশের মধ্যে ৪০৯৬.৭ কি.মি সীমান্ত রয়েছে, যার মধ্যে ২৮৮০.৫ কি.মি স্থল এবং ১১১৬.২ কি.মি নদীবিধৌত। আন্তর্জাতিক সীমান্ত নদী, বনাঞ্চল, কৃষি জমি এবং গ্রামাঞ্চলের উপর দিয়ে গেছে। ভারতের রাজ্য- পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, ত্রিপুরা ও মিজোরাম এবং বাংলাদেশের ঢাকা, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও চট্টগ্রাম জেলা এই সীমান্তে অবস্থিত।

অসংখ্য সড়ক এই দুই দেশকে সংযুক্ত করেছে। বাংলাদেশ এবং ভারত উভয় দেশই এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক (এএইচএন) প্রজেক্টে স্বাক্ষরদাতা, যা ইউনাইটেড নেশনস ইকোনোমিক এন্ড সোশ্যাল কমিশন ফর এশিয়ান এন্ড দি প্যাসিফিক (ইএসসিএপি)-এর পৃষ্ঠপোষকতায় এশিয়ান হাইওয়ে সিস্টেমের উন্নয়নে একটি সহযোগিতা পরিকল্পনা। এই দুই এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক সড়ক (এএইচ-১ এবং ২) পেট্রাপোল- বেনাপোল, ফুলবাড়ি- বাংলাবান্ধা এবং ডাউকি-তামাবিল পয়েন্টে ভারত ও বাংলাদেশকে সংযুক্ত করবে। মানচিত্রের জন্য এখানে ক্লিক করুন।

সীমান্তে বিভিন্ন স্থানে বহির্গমন চেক পোস্ট রয়েছে। এসকল পয়েন্ট দিয়ে ভ্রমণকারীরা বৈধ ভিসা নিয়ে সড়কপথে সীমান্ত অতিক্রমের অনুমতি পায়। ঢাকা ও আগরতলা এবং ঢাকা ও কলকাতার মধ্যে সরাসরি বাস সার্ভিস রয়েছে।

ভারতের ভিসা যে সকল সড়ক পথের জন্য ইস্যু করা হয়, তার লিস্ট দেখতে এখানে ক্লিক করুন।

ভারত এবং বাংলাদেশের মধ্যে বাস সার্ভিস সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

সড়কপথে ঢাকা এবং ভারতের গুরুত্বপূর্ণ কিছু শহরের মধ্যে দূরত্ব জানতে এখানে ক্লিক করুন।

****
 
যোগাযোগ ও ভ্রমণ