Celebration of Republic Day of India in Bangladesh 2024 সংবাদ বিজ্ঞপ্তি

বাংলাদেশে ভারতের প্রজাতন্ত্র দিবস ২০২৪ উদ্‌যাপন

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

বাংলাদেশে ভারতের প্রজাতন্ত্র দিবস ২০২৪ উদ্‌যাপন

   ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন ২৬ জানুয়ারি ২০২৪-এ তার চ্যান্সারি প্রাঙ্গণে ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপন করেছে।

২. হাই কমিশনার প্রণয় ভার্মা জাতীয় পতাকা উত্তোলন করেন এবং ভারতের মাননীয় রাষ্ট্রপতি কর্তৃক জাতির উদ্দেশ্যে প্রদত্ত বক্তব্য পাঠ করেন। বাংলাদেশে অবস্থানকারী ভারতীয় সম্প্রদায়ের বিপুল সংখ্যক সদস্য এই উদ্‌যাপনে যোগ দেন, যেখানে দেশাত্মবোধক গানের একটি সংক্ষিপ্ত পরিবেশনাও ছিল।

৩. পৃথকভাবে, ২৪ জানুয়ারি সন্ধ্যায় ভারতীয় হাই কমিশন ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে প্রজাতন্ত্র দিবসের অভ্যর্থনা অনুষ্ঠান আয়োজন করে, যেখানে সরকার, সংসদ, বিচার বিভাগ এবং বাংলাদেশের সশস্ত্র বাহিনীর বিশিষ্ট ব্যক্তিবর্গ, কূটনৈতিক কোরের সদস্যগণের পাশাপাশি ব্যাবসায়ী, শিক্ষাবিদ, সুশীল সমাজ, গণমাধ্যম ও সাংস্কৃতিক ক্ষেত্রের অতিথিবৃন্দের উল্লেখযোগ্য অংশগ্রহণ পরিলক্ষিত হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

৪. এই অভ্যর্থনা অনুষ্ঠানে হাই কমিশনার তাঁর বক্তব্যে উল্লেখ করেন, ৭৫ বছর ভারতের জন্য একটি অসাধারণ যাত্রা। এই যাত্রায় বাংলাদেশ ভারতের ঘনিষ্ঠ অংশীদার ও বন্ধু। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ত্যাগ-তিতিক্ষা এই সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার অবিরাম অনুপ্রেরণা হিসেবে বিদ্যমান থাকায় দুই দেশের মধ্যে এই বন্ধুত্ব অব্যাহতভাবে বৃদ্ধি পেতে থাকবে। স্থিতিশীল, প্রগতিশীল ও সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে ভারত বাংলাদেশের জনগণের পাশে দাঁড়াবে বলে তিনি দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন। বাংলাদেশের মাননীয় স্পিকার এই উপলক্ষ্যে আন্তরিক শুভেচ্ছা জানান এবং বলেন যে, ভারতের সাম্প্রতিক চাঁদে অবতরণের মতো উন্নয়ন অনেক দেশের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করে। তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের সমর্থনের কথা স্মরণ করেন এবং উল্লেখ করেন, ভারতের সাথে বাংলাদেশের রয়েছে গভীর বন্ধুত্ব, যা সাম্প্রতিক বছরগুলোতে নতুন উচ্চতায় পৌঁছেছে। অনুষ্ঠানে স্বনামধন্য বাংলা ব্যান্ড 'জলের গান'-এর বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনাও পরিলক্ষিত হয়।

ঢাকা
জানুয়ারি ২৬, ২০২৪

***