VISIT OF INDIAN NAVY SHIPS TO MONGLA সংবাদ বিজ্ঞপ্তি

মংলাতে ভারতীয় নৌবাহিনীর জাহাজের পরিদর্শন

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

মংলাতে ভারতীয় নৌবাহিনীর জাহাজের পরিদর্শন

         ভারতীয় নৌবাহিনীর দুটি জাহাজ, আইএনএস কোরা এবং আইএনএস সুমেধা বাংলাদেশ নৌবাহিনীর জাহাজগুলির সাথে আন্তর্জাতিক সামুদ্রিক সীমারেখা বরাবর একটি কোঅর্ডিনেটেড প্যাট্রোল (CORPAT) পরিচালনা করার পর ২৪ মে ২০২২ তারিখে মংলা বন্দরে পৌঁছেছে। CORPAT হল দুই দেশের নৌবাহিনীর মধ্যে একটি বার্ষিক মহড়া যাতে আন্তর্জাতিক সামুদ্রিক অপরাধ মোকাবেলায় সামুদ্রিক অভিযান পরিচালনা করার সময় আন্তঃকার্যক্ষমতা বাড়ানো যায়। উভয় দেশের মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফ্ট CORPAT এ অংশ নেয়।

২.      ভারত-বাংলাদেশ CORPAT-এর চতুর্থ সংস্করণ ২২ এবং ২৩ মে ২০২২ -এ পরিচালিত হয়েছিল যার পরে ভারতীয় জাহাজগুলি বার্ষিক অনুশীলন 'বঙ্গসাগর'-এর দ্বিতীয় সংস্করণের বন্দর পর্যায়ের জন্য মংলা পৌঁছেছে যা ২৪ এবং ২৫ মে ২০২২-এ পরিচালিত হবে যেখানে উভয় নৌবাহিনীর অপারেশনাল দল অপারেশনাল পদ্ধতি নিয়ে আলোচনা করবে। উভয় নৌবাহিনীর স্পেশাল ফোর্সের দলগুলি আন্তঃকার্যক্ষমতাকে শক্তিশালী করতে যৌথ মহড়াও অংশগ্রহণ করবে পাশাপাশি একে অপরের সেরা অনুশীলনগুলি থেকে শিখবে।

৩.     উভয় নৌবাহিনীর জাহাজ ২৬ মে ২০২২ তারিখে একসাথে যাত্রা করবে এবং বঙ্গোপসাগরে সমুদ্র পর্যায়ের মহড়া পরিচালনা করবে যার মধ্যে নৌ মহড়া, কৌশল, অস্ত্রের গুলি চালানো এবং ইন্টারসেপশন অনুশীলন অন্তর্ভুক্ত থাকবে। মহড়াটি ২৭ মে ২০২২ -এ শেষ হবে।

 

২৪ মে ২০২২

ঢাকা