Contract Signing Ceremony Between BEZA and Mahindra Consulting Engineers Ltd. for Design and Construction Supervision of Indian Economic Zone in Mirsarai under GoI LOC সংবাদ বিজ্ঞপ্তি

ভারত সরকারের LOC-এর অধীনে মিরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চলের নকশা ও নির্মাণ তত্ত্বাবধানের জন্য বেজা এবং মাহিন্দ্রা কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স লিমিটেডের এর মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

ভারতীয় হাই কমিশন
ঢাকা

প্রেস বিজ্ঞপ্তি

ভারত সরকারের LOC-এর অধীনে মিরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চলের নকশা নির্মাণ তত্ত্বাবধানের জন্য বেজা এবং মাহিন্দ্রা কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স লিমিটেডের এর মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

২৫ এপ্রিল ২০২২-এ, মিরাসরাইতে ভারতীয় অর্থনৈতিক অঞ্চলের নকশা ও নির্মাণ তত্ত্বাবধানের জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং মাহিন্দ্রা কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরের জন্য অনুষ্ঠান হয়, যার জন্য ভারত সরকারের তৃতীয় লাইন অব ক্রেডিট এর অধীনে বাংলাদেশ সরকারকে ৪.৫ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ প্রদান করা হয়েছে।

২. বেজার সিনিয়র সচিব ও নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী।

৩. হাইকমিশনার উল্লেখ করেন যে মিরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা বাংলাদেশে শিল্পের প্রসারে এবং বিশিষ্ট ভারতীয় ব্যবসা প্রতিষ্ঠান দ্বারা কারখানা স্থাপনের পরিকল্পনা সুদূরপ্রসারিত হবে, যা কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি উভয় অর্থনীতির বৃহত্তর প্রবৃদ্ধি ও উন্নয়নে অবদান রাখবে।

৪. এই ভারতীয় অর্থনৈতিক অঞ্চলটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সরকার থেকে সরকার (জি ২ জি) অর্থনৈতিক অঞ্চল হতে চলেছে। ভারত সরকার মংলায় ভারতীয় কোম্পানিগুলির জন্য আরেকটি জি ২ জি অর্থনৈতিক অঞ্চল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে উন্নয়ন প্রকল্প স্থাপনে প্রতিশ্রুতিবদ্ধ।

৫. এই প্রকল্পগুলির জন্য ভারত সরকারের মোট বিনিয়োগের প্রতিশ্রুতি ২৯৩ মিলিয়ন মার্কিন ডলার৷ হাইকমিশনার আরো বলেন, বর্তমানে বাংলাদেশে নিবন্ধিত প্রায় ৩৫০টি ভারতীয় কোম্পানি রয়েছে, এই তিনটি অর্থনৈতিক অঞ্চল সম্পন্ন হলে আরো অনেক কোম্পানি বাংলাদেশের বাজারে প্রবেশ করবে বলে আশা করা যায়।

ঢাকা
২৫ এপ্রিল ২০২২