Contract award for 200 BG coaches to RITES LTD.
সংবাদ বিজ্ঞপ্তি

রাইটস (RITES) লিমিটেড-এর সাথে ২০০ বিজি কোচের জন্য চুক্তি স্বাক্ষর

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

রাইটস (RITES) লিমিটেড-এর সাথে ২০০ বিজি কোচের জন্য চুক্তি স্বাক্ষর

     ভারত সরকারের রেলপথ মন্ত্রকের অধীনে একটি নবরত্ন সিপিএসই, রাইটস (RITES), বাংলাদেশ রেলওয়েতে ২০০টি ব্রডগেজ যাত্রীবাহী কোচ সরবরাহ করার জন্য ২০ মে ২০২৪-এ একটি চুক্তি স্বাক্ষর করেছে। অনুষ্ঠানটি আয়োজিত হয় রেল ভবনে বাংলাদেশ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম এবং ভারতের রেলপথ মন্ত্রকের অতিরিক্ত সদস্য, পিইউ, শ্রী সঞ্জয় কুমার পঙ্কজের উপস্থিতিতে।

২. এই কোচগুলো কাপুরথালায় ভারতীয় রেলওয়ের উৎপাদন ইউনিট, রেল কোচ কারখানায় নির্মাণ করা হবে। এই অংশীদারত্ব ‘মেইক ইন ইন্ডিয়া, ফর দ্য ওয়ার্ল্ড’ উদ্যোগের সাথে সঙ্গতিপূর্ণ এবং এর লক্ষ্য ভারতীয় রেলওয়ের উৎপাদন ইউনিটসমূহে নির্মিত রোলিং স্টক রপ্তানির মাধ্যমে উন্নয়নকে উৎসাহিত করা।

৩. এই অনুষ্ঠানে, বাংলাদেশ রেলওয়ে সচিব হুমায়ুন কবির বাংলাদেশের দক্ষিণাঞ্চলে সাম্প্রতিক রেল সংযোগ স্থাপনের কথা তুলে ধরে উল্লেখ করেন যে এই কোচগুলো রেলের সক্ষমতা বৃদ্ধি করবে এবং দক্ষিণের জেলাসমূহ ও ঢাকার মধ্যে যোগাযোগ বাড়াবে, যার ফলে যাত্রীসেবা উন্নত হবে।

৪. প্রকল্পটির অর্থায়ন করেছে বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি)। স্টেইনলেস স্টিলের এই হাই-স্পিড কোচগুলো পরিবেশ বান্ধব ডিজাইন প্রদর্শন করবে।

৫. নতুন এই চুক্তির মাধ্যমে, বাংলাদেশ রেলওয়ের সক্ষমতা এবং প্রায়োগিক দক্ষতা বৃদ্ধি পাবে, যা ভারত সরকারের ‘নেইবারহুড ফার্স্ট’ নীতির সাথে সঙ্গতি রেখে রেলের অবকাঠামো ও দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে সহযোগিতা ও প্রতিশ্রুতির মনোভাবকে এগিয়ে নিয়ে যাবে।

ঢাকা
মে ২২, ২০২৪

***