Visit of High Commissioner to Sylhet সংবাদ বিজ্ঞপ্তি

হাই কমিশনারের সিলেট সফর

ভারতীয় হাই কমিশন

ঢাকা

প্রেস বিজ্ঞপ্তি

হাই কমিশনারের সিলেট সফর (১১ জুন ২০২২)

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী ১১ জুন ২০২২-এ সিলেটে সরকারি সফর করেছেন।

২. হাইকমিশনার সিলেটের চালিবন্দরে উমেশ চন্দ্র-নির্মলবালা ছাত্রবাস প্রাঙ্গণে ভারত সরকারের ৪.৩৫ কোটি টাকার আর্থিক অনুদানে নির্মিত একটি পাঁচতলা মহিলা হোস্টেল উদ্বোধন করেন। উমেশ চন্দ্র-নির্মলবালা ছাত্রবাস ট্রাস্ট কর্তৃক পরিচালিত অলাভজনক এই মহিলা হোস্টেলে ১৬০ জন ছাত্রী থাকতে পারবেন।

৩. অতঃপর, হাই কমিশনার বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম, বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্র মন্ত্রী জনাব ড. এ. কে. আব্দুল মোমেন এবং সিলেট সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব আরিফুল হক চৌধুরীর সাথে একত্রে নিম্নলিখিত তিনটি প্রকল্প উদ্বোধন করেনঃ (i) ধূপদীঘিপাড়, সিলেট এলাকার উন্নয়ন; (ii) কাষ্টগর, সিলেটে ক্লিনার কলোনি ভবন নির্মাণ; এবং (iii) চারা দীঘি পাড়, সিলেটে একটি স্কুল ভবন নির্মাণ। এই প্রকল্পগুলি ভারত সরকারের অর্থায়নে ২০১৭ সালে ভারতীয় হাই কমিশন, বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং সিলেট সিটি কর্পোরেশনের মধ্যে স্বাক্ষরিত “সিলেট সিটি কর্পোরেশনের শিক্ষা ও উন্নত পরিবেশের জন্য অবকাঠামো নির্মাণ” শীর্ষক সমঝোতা স্মারকের অংশ হিসেবে সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক বাস্তবায়িত হয়।

৪. তিনটি প্রকল্পই স্থানীয় জনগোষ্ঠীর জীবনযাত্রার উন্নয়নের লক্ষ্যে এবং ভারত সরকারের অর্থায়নে সারা বাংলাদেশে উন্নয়ন সহায়তার অধীনে বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের অংশ।

***

ঢাকা

১১ জুন ২০২২