Maps of newly formed Union Territories of Jammu Kashmir and Ladakh, with the map of India সংবাদ বিজ্ঞপ্তি

ভারতের মানচিত্রের সাথে জম্মু-কাশ্মীর এবং লাদাখের নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের মানচিত্র

স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ভারতের মানচিত্রের সাথে জম্মু-কাশ্মীর এবং লাদাখের নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের মানচিত্র

পিআইবি, দিল্লী কর্তৃক প্রকাশের সময়: ২ নভেম্বর ২০১৯, সন্ধ্যা ৬:১১ টা,

সংসদের সুপারিশে, রাষ্ট্রপতি কার্যকরভাবে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল এবং জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯ অনুমোদন করেন। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহর তত্ত্বাবধানে, প্রাক্তন জম্মু ও কাশ্মীর রাজ্য ৩১ অক্টোবর ২০১৯ থেকে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে নতুন দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে পুনর্গঠন করা হয়েছে।

কারগিল ও লেহ জেলার সমন্বয়ে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ গঠিত হয়েছে। প্রাক্তন জম্মু ও কাশ্মীর রাজ্যের বাকি অংশ জম্মু ও কাশ্মীরের নতুন কেন্দ্রশাসিত অঞ্চলে অন্তর্ভুক্ত হয়েছে।

১৯৪৭ সালে, প্রাক্তন জম্মু ও কাশ্মীর রাজ্যে নিম্নোক্ত ১৪টি জেলা ছিল - কাঠুয়া, জম্মু, উধমপুর, রেসি, অনন্তনাগ, বারামুল্লা, পুঞ্চ, মিরপুর, মুজাফফরাবাদ, লেহ এবং লাদাখ, গিলগিত, গিলগিত ওয়াজারাত, চিলহাস ও উপজাতি অঞ্চল।

২০১৯ সালের মধ্যে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্য সরকার এই ১৪ টি জেলার অঞ্চলগুলিকে ২৮ টি জেলায় পুনর্গঠিত করেছিল। নতুন জেলার নামগুলি নিম্নরূপ - কুপওয়ারা, বান্দিপুর, গান্ডেরবাল, শ্রীনগর, বুদগাম, পুলওয়ামা, শুপিয়ান, কুলগাম, রাজৌরি, রামবান, ডোডা, কিশতিভার, সাম্বা ও কারগিল।

এর মধ্যে কারগিলকে লেহ ও লাদাখ জেলা থেকে বাদ দেয়া হয়েছে। কারগিলকে অপসারণের পরে ১৯৪৭ সালের লেহ ও লাদাখ জেলার অবশিষ্ট অঞ্চলগুলি ছাড়াও গিলগিত, গিলগিত ওয়াজারাত, চিলহাস ও উপজাতি অঞ্চলগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য ভারতের রাষ্ট্রপতির জারি করা জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (অসুবিধা অপসারণ) দ্বিতীয় আদেশ, ২০১৯-এ লাদাখের নতুন কেন্দ্রশাসিত অঞ্চলে লেহ জেলাটিকে চিহ্নিত করা হয়েছে ।

এর ভিত্তিতে, ভারতের মানচিত্রের সাথে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের নতুন কেন্দ্রশাসিত অঞ্চলগুলি চিত্রিত করে জরিপ প্রধান কর্তৃক নিম্নোক্ত মানচিত্র ৩১ অক্টোবর ২০১৯ তারিখে তৈরি করা হয়েছে।

Please click here to see GAZETTE NOTIFICATION

Please click here to see Map of UTs

Please click here to see UT Ladakh

Please click here to see UT of J&K

Please click here to see India - Political1

Please click here to see India Political2