১৯ সেপ্টেম্বর ২০১৯  আইটেক দিবসে ভারতীয় হাই কমিশনারের বক্তব্য Statements & Speeches

১৯ সেপ্টেম্বর ২০১৯ আইটেক দিবসে ভারতীয় হাই কমিশনারের বক্তব্য

ভারতীয় হাই কমিশন

ঢাকা

১৯ সেপ্টেম্বর ২০১৯ আইটেক দিবসে ভারতীয় হাই কমিশনারের বক্তব্য

 

বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি

সম্মানিত অতিথিগণ,

প্রিয় ITEC Alumni,

মিডিয়ার বন্ধুগণ,

ভদ্রমহিলা ও মহোদয়গণ,

শুভ সন্ধ্যা!

আইটেক দিবসের এই annual celebration এ উপস্থিত হয়ে আমি অত্যন্ত আনন্দিত। আজকে আমরা ITEC Alumniদের স্মরণ করি, তাদের সাথে আমাদের সম্পর্ক renew করি। ITEC আমাদের খুবই জনপ্রিয় এবং এই প্রোগ্রামের এতসব প্রতিভাবান (talented) শিক্ষার্থীদের নিয়ে আমরা অত্যন্ত গর্বিত।

2. Indian Technical and Economic Cooperation (ITEC) হল ভারত সরকারের Development Partnership Administration এর একটি প্রধান কর্মসূচি। উনিশশো চৌষট্টি সালে (1964) এই প্রোগ্রামটি চালু হয়। এটি এশিয়া, আফ্রিকা, পূর্ব ইউরোপ, ল্যাটিন আমেরিকা, ক্যারিবিয়ান ও প্রশান্ত মহাসাগর অঞ্চলের ছোট দ্বীপ দেশগুলোসহ 161 (একশ একষট্টিটি) দেশ জুড়ে বন্ধুত্বের সেতু গড়ে তুলতে অসামান্য ভূমিকা রেখেছে।

3.প্রতিবছর, ভারত জুড়ে ষাটটিরও বেশি (over 60) তালিকাভুক্ত সেরা প্রতিষ্ঠান আইটেক কর্মসূচির অধীনে প্রায় তিনশটি (300) short, medium এবং long term কোর্স পরিচালনা করে থাকে। এ কোর্সগুলো সম্পূর্ণ ভারত সরকারের অর্থায়নে পরিচালিত হয়। এই কর্মসূচির অধীনে বিভিন্ন কার্যক্রমের ফলে, অন্যান্য দেশগুলোর মধ্যেও technical expertise, training opportunities, consultancy services এবং feasibility studies এসব সুযোগ প্রদানকারী দেশ হিসেবে ভারতের দক্ষতা সম্পর্কে সচেতনতা ও আগ্রহ বেড়েছে। প্রতি বছর হিসাব, স্বাস্থ্য, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলীর মত বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের জন্য সহযোগী দেশগুলোতে দশ হাজারের বেশি (more than 10,000) প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়। দক্ষতা উন্নয়ন এবং সামর্থ্য বৃদ্ধি আইটেক কর্মসূচির অন্যতম প্রধান লক্ষ্য।

4. আইটেকের আওতায় নিয়মিত কোর্সের বাইরেও সহযোগী দেশসমূহের অনুরোধে বিশেষ কোর্স ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়। গত কয়েক বছরে নতুন নতুন ক্ষেত্রে বিশেষ কোর্সের আয়োজন করা হয়েছে।

যেমন- নয়া দিল্লীর Institute of Democracy and Election Management (IIDEM)-এ নির্বাচন ব্যবস্থাপনা, Cabinet Secretariat এর সঙ্গে রাষ্ট্রীয় কার্যক্রম ব্যবস্থাপনা, National Institute of Administrative Research ও National Centre for Good Governance-এ সরকারি কর্মকর্তাদের Mid-Career প্রশিক্ষণ, Bureau of Parliamentary Studies-এ সংসদীয় অধ্যয়ন, Human Settlement Management Institute-এ নগর অবকাঠামো ব্যবস্থাপনা, Centre for WTO Studies, Indian Institute of Foreign Trade-এ WTO সম্পর্কিত বিষয়াবলী, Judicial officer-দের জন্য বিশেষ কোর্স ইত্যাদি।

আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাতে চাই যে, এ বছরের নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের Yoga অনুশীলনে আগ্রহীদের জন্য Special Training for Yoga Trainers নামে একটি বিশেষ কোর্সের আয়েfজন করা হয়েছে। এক মাসব্যাপী এই কোর্সটি বেঙ্গালুরুর Vivekandanda Yoga Anusandhana Samsthana তে অনুষ্ঠিত হবে। আমরা Robotics, Advanced Computing-এ PG Diploma, Nanofabrication Technology, Solar Energy Training, Cyber Security সহ বিভিন্ন বিষয়ে advanced course এর আয়োজন করেছি। IIT- Kanpur, CDAC- Pune, IISc- Bengaluru, Forensic Science University-Gujarat এবং NISE- Gurugram এর মত ভারতের প্রথম সারির প্রতিষ্ঠানগুলোতে এই কোর্সগুলো অনুষ্ঠিত হবে।

5. ITEC সহযোগিতায় বাংলাদেশ আমাদের প্রধানতম এবং গুরুত্বপূর্ণ অংশীদার। বাংলাদেশ সরকারের বিশেষ অনুরোধে শিক্ষকদের জন্য ‘IT, Web Designing, English Communication Skills and Pedagogy’ বিষয়ে বিশেষ কোর্স design করা হয়েছে। এ পর্যন্ত পাঁচটি ব্যাচ চেন্নাই National Institute of Technical Teachers Training and Research-এ এই কোর্সে অংশগ্রহণ করেছে। স্কুল, Arts and Science কলেজ, পলিটেকনিক, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার প্রায় দুইশজন (200) শিক্ষককে এতে প্রশিক্ষণ দেয়া হয়।

আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, আমাদের অংশীদার দেশগুলির চাহিদা পূরণে এ ধরনের আরও অনেক প্রোগ্রাম আয়োজন করা হয়েছে। এই প্রোগ্রামসমূহ এসব দেশকে পরিবর্তনশীল বিশ্বে তাদের নির্দিষ্ট চাহিদা পূরণে সহায়তা করবে। এছাড়াও, আয়োজক দেশগুলোতেও specialized course পরিচালনা করার পরিকল্পনা রয়েছে, যেখানে ভারতের নামী প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ দল গিয়ে সেখানে কোর্স পরিচালনা করবে।

6. দেশে বেসরকারী উদ্যোগ দ্রুত বৃদ্ধি পাওয়ার কারণে বেসরকারী ক্ষেত্রের পেশাজীবীরাও তাদের দক্ষতা বাড়তে ITEC কোর্সে অংশ নিতে পারবে। ITEC প্রোগ্রামের আওতায় আমরা জ্বালানী খাতে প্রশিক্ষণ নেয়ার জন্য কয়েকজন বেসরকারী পেশাজীবীকে বাছাই করেছি। এমনই একজন trainee বর্তমানে হায়দ্রাবাদের REC Power Management and Training Institute-এ Power Station এর নকশা ও পরিচালনা সম্পর্কে প্রশিক্ষণ নিচ্ছেন।

7. ভারত সরকার ITEC প্রোগ্রামের অধীনে Public Administration Ministry, বিচার বিভাগ, শিক্ষা, পুলিশ, customs and narcotics control ইত্যাদিসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণ দিচ্ছে।

গত পাঁচ (5) বছরে মুসৌরির National Centre for Good Governance -এ দেড় হাজার জন(1500)BCS-Admin cadre কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে এবং আগামী পাঁচ (5) বছরে আরও এক হাজার আটশ জন(1800) কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হবে। একইভাবে, ভোপাল এর National Judicial Academy-তে দুই হাজার সতেরো থেকে আঠারো সালে (2017-18) দেড় হাজার জন(1500)বিচারিক কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এই প্রশিক্ষণ কর্মসূচিগুলোর মাধ্যমে আমরা বাংলাদেশের মেধাবীদের সাথে আমাদের সেরা বিষয়গুলো ভাগ করে নেয়ার সুযোগ পাই । আমরাও এদেশের socio-economic উন্নয়নের অভিজ্ঞতা থেকে সমানভাবে উপকৃত হচ্ছি।

These training programs provide us an opportunity to share our best practices with the brightest brains of Bangladesh and we equally benefit from the developmental experiences of this country which is making phenomenal stride both in economic and social development.

Ladies and gentlemen,

I wish to thank you for joining us in our celebrations tonight. I thank the Hon’ble Minister for Information profoundly, for taking time out from his busy schedule and gracing this occasion with his presence.

I wish you a pleasant and enjoyable evening. Jai Hind and Joy Bangla.

***