Visit of Indian Coast Guard Ships, ICGS Sujay And ICGS Sarojini Naidu to Mongla Port from 06 Jan to 9 Jan 2020 চলমান ঘটনাবলী

০৬-০৯ জানুয়ারি ২০২০ ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস সুজয় এবং আইসিজিএস সরোজিনী নাইডুর মংলা বন্দর সফর

ভারতীয় হাই কমিশন, ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

০৬-০৯ জানুয়ারি ২০২০ ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস সুজয় এবং আইসিজিএস সরোজিনী নাইডুর মংলা বন্দর সফর

বাংলাদেশ এবং ভারতীয় কোস্টগার্ডের মধ্যে চলমান দ্বিপক্ষীয় বিনিময়ের অংশ হিসেবে ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস সুজয় এবং আইসিজিএস সরোজিনী নাইডু ০৬ জানুয়ারি ২০২০ মংলা বন্দরে এসে পৌঁছেছে।

আইসিজিএস সুজয় একটি ১০৫ মিটার সামুদ্রিক টহল জাহাজ, যা ২০১৭ সালের ২৭ ডিসেম্বর ভারতীয় কোস্টগার্ডে যুক্ত হয়। এটি প্রাথমিকভাবে ভারতের সামুদ্রিক অঞ্চলের সার্বক্ষণিক আবহাওয়া পর্যবেক্ষণ এবং সমন্বিত হেলিকপ্টার পরিচালনা করতে সক্ষম। আইসিজিএস সরোজিনী নাইডু একটি ৫০ মিটার দীর্ঘ টহল জাহাজ, যা ১১ নভেম্বর ২০০২ ভারতীয় কোস্টগার্ডে যুক্ত হয় এবং এটি প্রথম জাহাজ যেটিতে ওয়াটারজেট প্রপালশন সিস্টেম রয়েছে। আইসিজিএস সরোজিনী নাইডু টহল, অনুসন্ধান ও উদ্ধার, চোরাচালান ও সন্ত্রাসবিরোধী অভিযান, জেলেদের সুরক্ষা এবং বিলুপ্তপ্রায় সামুদ্রিক প্রজাতির রক্ষার জন্য তৈরি করা হয়েছে।

আগামী তিন দিন উভয় কোস্টগার্ডের কর্মীরা মতবিনিময় করার পাশাপাশি দূষণ প্রতিরোধের মতো পারস্পরিক আগ্রহের ক্ষেত্রে যৌথ প্রশিক্ষণ গ্রহণ করবে। এই মিথস্ক্রিয়া দুই বাহিনীর মধ্যে বৃহত্তর সমন্বয় বৃদ্ধিতে সহায়তা করবে এবং এর ফলে উভয় দেশের সামুদ্রিক সুরক্ষা বৃদ্ধি পাবে। এই কার্যক্রমগুলি পরিচালিত হবে ২০১৫ সালে দুই বাহিনীর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুসারে।

ঢাকা

০৬ জানুয়ারি ২০২০

আইসিজিএস সুজয়

আইসিজিএস সরোজিনী নাইডু